পরিবেশ অধিদপ্তরের অধীনে রাজস্ব খাতে নিয়োগ বিজ্ঞপ্তি

পরিবেশ অধিদপ্তরের অধীনে রাজস্ব খাতে অস্থায়ী ভিত্তিতে নিম্নোক্ত শূন্য পদ সমূহ পূরণের জন্য প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা হচ্ছে । পদের নাম, বয়স সীমা যোগ্যতা, প্রাপ্য বেতন স্কেল ও অন্যান্য শর্তাবলি নিম্নরূপঃ-

ক্রঃ নংপদের নাম ও বেতন স্কেল
জাঃ বেঃ স্কেল – ২০১৫
পদ সংখ্যানিয়োগ যোগ্যতা ও অভিজ্ঞতাকোটা
১।সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর
১১০০০-২৬৫৯০
গ্রেড-১৩
৭ টিউচ্চ মাধ্যমিক বা সমমানের শিক্ষাগত যোগ্যতা এবং বাংলা ও ইংরেজি টাইপিং এ প্রতি মিনিটে বাংলা সর্বনিম্ন ২৫ ইংরেজি সর্বনিম্ন ৩০ শব্দের গতি সম্পন্ন।সকল জেলার/কোটার প্রার্থীগণ আবেদন করতে পারবে
২।গবেষণাগার সহকারী
৯৭০০ – ২৩৪৯০
গ্রেড-১৫
৫ টিবিজ্ঞান বিভাগের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় সমমানের পরীক্ষায় দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ
৩।অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
৯৩০০ – ২২৪৯০
গ্রেড-১৬
২ টিউচ্চ মাধ্যমিক বা সমমানের শিক্ষাগত যোগ্যতা এবং বাংলা ও ইংরেজি টাইপিং এ প্রতি মিনিটে বাংলা সর্বনিম্ন ২০ ও ইংরেজিতে সর্বনিম্ন ২০ শব্দের গতি সম্পন্ন
৪।নমুনা সংগ্রহকারী
৯৩০০ – ২২৪৯০
গ্রেড-১৬
৮ টিবিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ
৫।স্টোর কিপার
৯৩০০ – ২২৪৯০
গ্রেড-১৬
৪ টিউচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (বাণিজ্য) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ
৬।গাড়ি চালক
৯৩০০ – ২২৪৯০
গ্রেড-১৬
৩ টিঅষ্টম শ্রেণী পাসসহ হালকা ও ভারী মোটরযান চালানোর বৈধ লাইসেন্স
৭।লাইব্রেরী এটেনডেন্ট
৯৩০০ – ২২৪৯০
গ্রেড-১৬
১৯ টিবিজ্ঞান বিভাগে মাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ
৮।অফিস সহায়ক
৮২৫০ – ২০১০০
গ্রেড-২০
১৬টিঅন্যূন অষ্টম শ্রেণী পাশ এবং অব্যশই শারিরিক যোগ্যতা থাকতে হবে
মোট৬৪টি

নিয়োগ সংক্রান্ত শর্তাবলী

১। প্রার্থীর বয়স ২৪/২/২০১৯ তারিখে ১৮-৩০ বৎসরের মধ্যে হতে হবে। কোন ক্রমেই বয়সের এফিডেভিট গ্রহণযোগ্য নয়। মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধাদের সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সরকারী বিধি মোতাবেক সর্বোচ্চ ৩২ বৎসর। মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বৎসর এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বৎসর।



২। নিয়োগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি বিধান ও সর্বশেষ কোটানীতি অনুসরণ করা হবে।
৩। লিখিত পরীক্ষায় উর্ত্তীণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় নিম্ন বর্ণিত কাগজপত্রাদির মূলকপি প্রদর্শন করতে হবে এবং প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যয়িত অনুলিপি জমা দিতে হবেঃ
ক) শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত সকল প্রকার মূল বা সাময়িক সনদপত্র, অভিজ্ঞতা(প্রযোজ্য ক্ষেত্রে) সনদের সত্যয়িত কপি।
খ) জাতীয় পরিচয়পত্র / জন্ম নিবন্ধন সনদপত্র এর সত্যয়িত কপি।
গ) স্থানীয় ইউনিয়ন পরিষদ/ পৌরসভা মেয়র/ ওয়ার্ড কমিশনার কর্তৃক প্রদত্ত নাগরিত্ব সনদপত্রের সত্যায়িত কপি;
ঘ) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র;
ঙ) মুক্তিযোদ্ধা কোটার আবেদনকারীদের ক্ষেত্রে সরকারের নির্দেশনা মোতাবেক উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত পিতা/মাতা/ পিতামহ/ পিতামহী/মাতামহ/মাতামহী মুক্তিযোদ্ধা সনদপত্রের সত্যয়িত কপি সহ সংশ্লিষ্ট প্রমাণক।
চ) এতিম নিবাসী ও শারীরিক প্রতিবন্ধী, উপজাতি এবং আনসার গ্রাম প্রতিরক্ষা কোটায় আবেদনকারীদের ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্র।
ছ) এছাড়া মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার সন্তানের ক্ষেত্রে উপুযক্ত প্রমাণক হিসাবে ইউনিয়ন পরিষদের চেয়াারম্যান/ পৌর মেয়র/ সিটি কর্পোরেশন ওয়ার্ড কমিশনার কর্তৃক প্রার্থীর সঙ্গে মুক্তিযোদ্ধার সম্পর্ক সংক্রান্ত প্রত্যয়ণপত্র।
জ) প্রজাতন্ত্রে কর্মে অথবা সরকারি/ আধা সরকারি /সায়ত্তশাসিত সংস্থা/ স্থানীয় কর্তৃপক্ষের অধীনে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে নিয়োগকারী কর্তৃপক্ষ প্রদত্ত ছাড়পত্রের সত্যয়িত কপি জমা দিতে হবে।
৪। নিয়োগের পূর্বে নিয়োগকারী কর্তৃপক্ষ প্রশাসনিক মন্ত্রণালয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ১৯/৬/২০১৭ তারিখে ৭৭২ নম্বর পরিচয় এর নির্দেশনা অনুসরণ করে মুক্তিযোদ্ধা কোটা সুপারিশ প্রাপ্ত প্রার্থী করতে কি কি তথ্য যাচাই বাছাইয়ের নিশ্চিন্তে হয়ে নিয়োগের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে।




৫। যে সকল প্রার্থীর জাতীয় পরিচয় পত্র নম্বর রয়েছে সে সকল প্রার্থী অনলাইন আবেদন পত্রের নির্ধারিত স্থানে এনআইডি নাম্বার উল্লেখ করবেন। যে সকল প্রার্থীর আনাড়ি নাম্বার নাই সে সকল প্রার্থী এনআইডি প্রাপ্তির পর সত্যায়িত কপি জমা দিবেন।
৬। সংশ্লিষ্ট পদের সংখ্যা হ্রাস/বৃদ্ধির এখতিয়ার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন । এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ আবেদনকারীর পরীক্ষা গ্রহণ করতে /তাকে প্রার্থিত পদের নিয়োগ প্রদান করতে বাধ্য থাকবে না।
৭। কোন প্রার্থী একাধিক পদে আবেদন করতে পারবেন না।
৮। আবেদনকারীকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টি এ/ডি প্রদান করা হবে না।
৯। নিয়োগ সংক্রান্ত বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।
১০। নতুন পদ সৃষ্টি পদ্ধতি ,পদোন্নতি, অবসর গ্রহণ, মৃত্যু ,পদত্যাগ এবং অপসারণ ইত্যাদি কারণে পদ শূন্য হলে পদের সংখ্যা হ্রাস/বৃদ্ধি হতে পারে।

জব সার্কুলারটি ডাউনলোড করতে ক্লিক করুন

Sharing is caring
  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
    12
    Shares